নিজে সচেতন হোন অন্যকেও সচেতন হওয়ার জন্য লেখাটি শেয়ার করুন।Allintofact - ALLINTOFACT

Breaking News

নিজে সচেতন হোন অন্যকেও সচেতন হওয়ার জন্য লেখাটি শেয়ার করুন।Allintofact

আমাদের চারপাশে অনেক ঘটনাই ঘটে যা আমাদের দেখা ছাড়া আর কিছু করার থাকেনা তাই Allintofact এর আজকের এই পোস্টে আমরা তেমনি কিছু জানব যা হয়তো আমার আপনার বা আপনার পরিবার বা বন্ধুবান্দব এর উপকারে আসবে।

নিজে সচেতন হোন অন্যকেও সচেতন হওয়ার জন্য

১. আপনি যদি ঢাকায় আসেন কখনো বাসে জানালার পাশে বসে মোবাইল টিপবেন না। কখন হাত থেকে নিয়ে যাবে, আপনি টের পাবেন না।

২. আপনি যখন রিকশাতে কোথাও যাবেন রিকশায় বসে হাতের ব্যাগ কোলে রাখবেন না। পাশ থেকে মটরসাইকেল কিংবা গাড়িতে করে এসে টান দেবে।
 ৩. রাস্তায় অপরিচিত কারো দেয়া কিছু খাবেন না, দূরের যাত্রা হলে বাড়ি থেকে খাবার নিয়ে আসুন অথবা দোকান থেকে কিছু কিনে খান। পাশের যাত্রী কিছু দিলে আরে তাতে কি? একটু খান না, হয়তো খোলা যে পানি বা ডাব কিনলেন, বা অন্যকিছু আপনার অজান্তেই তাতেই থাকতে পারে ঔষধ।

 ৪. ট্রেনে করে যাওয়ার সময় দরজার পাশে, অথবা দুই বগির পাশে কখনই দাড়াবেন না। কিংবা যতোই আপনার ভালো লাগুক, দরজায় দাঁড়িয়ে সিগারেট খাবেন না। ট্রেনের ছাদে চলাচল আপনার যতোই রোমান্টিক লাগুক না কেনো, যে গ্যাং গুলো ছিনতাই করে, তারা খুবই নির্দয় এবং বেপরোয়া। অনেক যাত্রীর লাশ পাওয়া যায় সারাদেশের ট্রেন লাইনের আশেপাশে। কিন্তু বেশিরভাগই বেওয়ারিশ হিসেবে দাফন করে ফেলা হয়।

 ৫. আপনার কপাল খারাপ হলে ছিনত্যাইয়ের শিকার হবেন। ধরা যাক হলেন। কি করবেন তখন? বেশ কয়েকজন ছিনতাইকারী। আর আপনি শুধু একা, আপনার চারপাশে কেউ নেই। তারা আপনাকে ঘেরাও করে রেখেছে। আপনার পকেটে আছে দামী ফোন। এসবক্ষেত্রে ভালো হয় আপনার ফোনের মায়া ত্যাগ করা। কারণ ছিনতাইকারী যারা তাদের বেশির ভাগই নেশাগ্রস্থ। তাই আপনার জীবনের দাম পৃথিবীর যেকোনো দামী ফোন এর চেয়েও অনেক বেশি।

 ৬. মেয়ে বন্ধু বা বান্ধবীর সাথে আপনি রেস্টুরেন্ট কিংবা পার্কে যাচ্ছেন। হঠাৎ করে দেখবেন আপনার চারপাশে একদল ছেলের আগমন। আপনি হয়তো যানেননা এরা কিন্তু একটা গ্যাং। দেখবেন আপনাদের নিয়ে ওরা নানান রকম আজে বাজে কথা বলছে, আপনাদের বাজে ইঙ্গিত দিচ্ছে। আসলে ওরা চাচ্ছেই আপনাকে উত্তেজিত করে একটা ঝামেলায় বাধাতে। এতে তাদেরি লাভ হবে, সেটা কিরকম ? ধরাযাক আপনি মাথা গরম করে অদের সাথে ঝামেলায় জড়ালেন। ওরা আপনাকে অপমান করেছে বলে আপনি পাল্টা কিছু বললেন বা করলেন। এই পেয়ে গেলো সুযোগ। ওরা তখন বাইরে থেকে একজন নেতা গোছের কাউকে ধরে আনবে। যিনি এসেই আপনাকে আপনার বান্ধবীর সামনেই নানান রকম ভাবে জেরা শুরু করবে। তারপর বিচারে আপনাকেই দোষী বানিয়ে দেবে। অত:পর মিটমাট করার নাম করে আপনার থেকে জরিমানা বাবদ টাকা পয়সা কিংবা দামী ঘড়ি, আপনার ফোন অথবা ল্যাপটপটা রেখে দেবে। তাই এসব জায়গায় কথা বাড়ানো মানেই ঝামেলা ডেকে আনা। আর নির্জন জায়গা হলে এদের দেখা মাত্রই সরে পড়ুন।

 ৭.আপনি যদি ভোররাতে ঢাকায় এসে পৌঁছেছেন। তাই সাহস দেখিয়ে রাস্তায় নেমে পড়তে যাবেন না। বাসস্টপে বা ট্রেন স্টেশনেই অপেক্ষা করুন। সকালে যখন রাস্তায় যথেস্ট মানুষ থাকবে তখন বের হন।

 ৮. সদরঘাটে বা ট্রেন স্টেশনে নিজে নিজে বয়ে নিয়ে যেতে পারেন না এমন বোঝা নিয়ে এসেছেন তো মরেছেন। মাথায় করে আপনার জিনিস পৌঁছে দেয়ার নামে আপনার কাছ থেকে চাদার মতো ৪০০ থেকে ৫০০ টাকা খসিয়ে নিবে কুলিরা। তাই সাবধানে থাকুন, দরদাম করে তারপর কুলি ঠিক করুন।

 ৯. নিউমার্কেট বা নীলক্ষেতের মত জায়গায় কেনা কাটা করতে গেলে খুবই সাবধান থাকুন। কৌতুহলের বশে কোনো কিছুর দাম জিজ্ঞেস করলেও এখানে আপনাকে পাল্টা দাম বলার জন্য জোরাজুরি করবে। মনে রাখবেন এখানে মেজাজ দেখিয়ে লাভ নাই, এখানকার দোকানীরা সংঘবদ্ধ হয়ে কাজ করে তাই মাথা ঠান্ডা রাখুন।

 ১০. বাসে উঠলে প্যান্টের পিছনের পকেটে কখনোই মোবাইল, কিংবা মানিব্যাগ এসব কিছু রাখা নিরাপদ নয়। দেখবেন ভিড়ের মাঝে আপনি বাসে ওঠতেছেন কখন যে টান মেরে নিয়ে যেতে পারে টের ও পাবেন না। তাই সামনের পকেটে এসব জিনিস রাখুন এবং হাত দিয়ে কিছুক্ষণ পরপর তার উপর খেয়াল রাখুন।

 ১১. আপনি কোথাও ঘুরতে গেলে যেমন, বাণিজ্যমেলা, চিড়িয়াখানা, চন্দ্রিমা উদ্যান কিংবা শিশুপার্কে গিয়ে দাম খুব ভালো করে না জেনে কিচ্ছু খাবেন না। দেখা যাবে একটা সিংগাড়া কিংবা আধা প্লেট বিরিয়ানি খাইয়ে ৪০০-৫০০টাকার বিল ধরিয়ে দেবে আপনাকে হা করে আপনার দেখা ছাড়া কিছুই করার নাই।

 ১২. ঢাকায় রাতে ঘোরাঘুরি না করাই ভালো। ছিনত্যাইকারী ধরলেতো আর কথাই নেই। এমনকি পুলিশ ধরলেও বিপদ। যতই আপনি নির্দোষ হন না কেনো, পুলিশ যদি বুঝতে না চায় আর আপনাকে আটকে রাখার নিয়ত যদি থাকে, তাহলে আপনার কিছুই করার থাকবে না,তাই রাতের বেলা অযতা বাহিরে ঘুরাঘুরি করবেন না।

 ১৩. আপনি হয়তো বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে আছেন গাড়ির অপেক্ষায়, হঠাৎ একটা মাইক্রোবাস এসে আপনার সামনে থামলো। সেটা প্রাইভেট গাড়িও হতে পারে। আপনাকে চালক বলবে সে গ্যারেজে ফেরার পথে বাড়তি কিছু ‘ট্রিপ’ নিচ্ছে। খুব অল্প ভাড়ায় আপনাকে পৌছে দেবে। আপনি অল্প ভাড়ার লোভে কখনই উঠবেন না। আর আপনি যদি মেয়ে হোন তাহলেতো আরো আগেই না।

 ১৪. আপনি হয়তো রাস্তায় দাঁড়িয়ে আছেন। হঠাৎ আপনার কাছে ভদ্রবেশি কেউ এসে, সে হতে পারে ছেলে বা মেয়ে বা বয়ষ্ক পুরুষ কিংবা মহিলা, আপনার ফোন চাইলো। বললো, উনার কোন একটা সমস্যার কথা, এক্ষুনি একটা ফোন দিতে হবে কাউকে। আপনি তাকে বিশ্বাস করে ফোনটা দিলেন, দেখবেন পরক্ষণেই হুট করে বাইকে উঠে সে উদাও।

 ১৫. সাথে সবসময় আপনার আইডি কার্ড রাখুন বা আপনার জন্ম নিবন্ধন এর ফটোকপি। বিপদে পড়লে খুব কাজে দেয়। হয়তো কোনো দূর্ঘটনা ঘটেছে, অজ্ঞান হয়ে পড়ে আছেন, তখন যারা উদ্ধার কাজে আসবে তারা আপনার পরিবার পরিজনকে জানাতে পারবে। ১৬.আপনি যদি নতুন বিবাহিত হন এবং স্ত্রীকে সাথে নিয়ে ঘুরতে এলেন তাহলে কাবিননামার ছবি মোবাইলে তুলে রাখুন। কখন কোন কাজে লেগে যাবে আপনি বুঝতেও পারবেন না। সবচেয়ে বড় কথা, সবসময় সতর্ক থাকুন, চোখ কান খোলা রাখুন। মনে রাখবেন, আপনার নিরাপত্তা আপনারই হাতে। তাই এই বিষয়ে আপনারা সতর্ক থাকবেন। লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেননা ধন্যবাদ।

No comments